নবম-দশম শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য রসায়ন বিষয় থেকে গুরুত্বপূর্ণ ৮টি সৃজনশীল প্রশ্ন

নবম-দশম শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য রসায়ন বিষয় থেকে গুরুত্বপূর্ণ ৮টি সৃজনশীল প্রশ্ন

  • নবম দশম শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য রসায়ন বিষয় থেকে ৮টি সৃজনশীল প্রশ্ন দেওয়া হলো। যারা এসএসসি পরীক্ষার্থী আছো আশা করছি তোমাদের কাছে আসবে।রসায়ন সাবজেক্টটি কঠিন হলেও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এর বিকল্প কিছু নেই।

১।লেবেলবিহীন দুটি পাত্রে আয়রনের দুটি সালফেট লবণ রাখা আছে। শ্রেণিকক্ষে একজন শিক্ষার্থী সহজ পরীক্ষা দ্বারা লোহার একটি পাত্রের উপর নিকেল ধাতুর প্রলেপ দিল।

ক. ক্রোমিয়ামের ইলেক্ট্রন বিন্যাস লিখ।

খ.ফসফরাসের যোজনী 3 ও 5 হতে পারে – ব্যাখ্যা কর।

গ. শিক্ষার্থীটি কিভাবে আয়রন লবণ দুটি পৃথক করল সমীকরণসহ লিখ।

ঘ. শেষের কাজটি শিক্ষার্থী কীভাবে করেছে সমীকরণসহ বিশ্লেষণ কর।

 

২।একটি বীকারে কিছু বরফের টুকরা রেখে ধীরে ধীরে তাপ প্রয়োগ করা হলো। এক্ষেত্রে সময়ের সাথে বরফের অবস্থার পরিবর্তন লক্ষ্য করা হলো।

ক. মরিচায় আয়রনের যোজনী কত?

খ. মৌমাছির পোকার কামড়ের স্থানে চুন প্রয়োগ করা হয় কেন? ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকের ঘটনাটির নমুনা লেখচিত্র অঙ্কন কর।

আরও পড়ুন :  পর্যটনের আনন্দে তুলশীমালার সুগন্ধে শেরপুর

ঘ. উদ্দীপকে উল্লিখিত বরফের পরিবর্তে অ্যালুমিনিয়াম ক্লোরাইড ব্যবহার করলে কী ঘটবে? বিশ্লেষণ

কর।

 

৩।আমাদের দৈনন্দিন জীবনে ময়লা পরিষ্কার করার জন্য বহুল ব্যবহৃত একটি রাসায়নিক পদার্থ হলো সাবান। সারা বিশ্বে সাবানের ব্যবহার তথা চাহিদা অনেক বেশি। সাবানের মতোই আর একটি রাসায়নিক পদার্থ হলো ডিটারজেন্টে যা ময়লা পরিষ্কার করে। খর পানিতে ফেনা তৈরি তথা ময়লা পরিষ্কারের ক্ষেত্রে, সাবানের তুলনায় ডিটারজেন্ট বেশি কার্যকরী।

ক. অ্যালুমিনার ভৌত অবস্থা কোন তাপমাত্রা পর্যন্ত অপরিবর্তিত থাকে?

খ. গ্রাফাইটকে ইলেকট্রোড হিসেবে ব্যবহার করা হয় কেন?

গ. উদ্দীপকের শেষোক্ত পরিষ্কারকটি তৈরির প্রক্রিয়া বর্ণনা কর।

ঘ. উদ্দীপকের উল্লেখিত যৌগদ্বয় কীভাবে কাপড়ের ময়লা দূর করে?

 

৪।প্রকৃতিতে একটি অধাতু আছে যা মুক্ত ও কঠিন অবস্থায় পাওয়া যায়। এটি ধাতু ও অধাতু উভয় ধরনের মৌলের সাথে যুক্ত হতে পারে।

ক. একটি বিস্ফোরক পদার্থের নাম লেখ।

খ. নিউক্লিয়ন সংখ্যা বলতে কী বুঝায়?

আরও পড়ুন :  বাংলাদেশের ভূ-প্রকৃতিতে প্রবাল দ্বীপের গুরুত্ব কী?

গ. ওপরের মৌল হাইড্রোজেনের সাথে যুক্ত হলে, উৎপন্ন যৌগটির গলনাঙ্ক ও স্ফুটনাঙ্ক কীরূপ হবে ব্যাখ্যা কর।

ঘ. ব্যাখ্যাসহ উদ্দীপকের মৌলদ্বয় একটি যৌগ গঠন কর যা অষ্টকের নিয়ম মানে না।

 

৫।একটি মৌলের পরমাণুতে 13টি প্রোটন এবং 14 টি নিউট্রন বিদ্যমান।” (নিউট্রনের প্রকৃত ভর 1.675 x 10⁻²⁴g এবং প্রোটনের প্রকৃত ভর 1.67×10⁻²⁴g)

ক. তেজস্ক্রিয়তা কাকে বলে?

খ. 14c আইসোটোপের ব্যাখ্যা দাও।

গ. বর্ণিত মৌলের আপেক্ষিক পারমাণবিক ভর নির্ণয় কর।

ঘ. বর্ণিত মৌলের ইলেকট্রন বিন্যাসের মাধ্যমে যোজনী বিশ্লেষণ করো

 

৬।আমরা বিভিন্ন ব্যাটারী ব্যবহার করি।

(i) শুষ্ক কোষ

(ii) পারদ কোষ

(iii) লেড স্যায়ী কোষ

(iv) লিথিয়াম ব্যাটারি

ক. লবণ সেতু কী?

খ. পুনঃপ্রক্রিয়াজাত কৃত ধাতু কী?

গ. উদ্দীপকের (i) নং কোষে কিভাবে ইলেকট্রনের স্থানান্তর ঘটে?

ঘ. উদ্দীপকের কোষেগুলোর পরিবেশ ও স্থানের উপর প্রভাব আলোচনা কর।

 

৭।একজন ধনী ব্যবসায়ী তারেক চৌধুরী। তিনি বাড়ি তৈরির জন্য লোহার রড় কিনেছেন। জমি সংক্রান্ত কারণে তাঁর কাজ ১মাস পিছিয়ে যায়। যেহেতু তিনি খোলা জায়গায় রড় ফেলে রেখেছিলেন তাই এর উপরে বাদামী একটি স্তর তৈরী হয়।

আরও পড়ুন :  অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ

ক. যৌগ মূলক কাকে বলে?

খ. আম পেকে গেলে হলুদ হয় কেন?

গ. ” তারেক চৌধুরীর কেনা রডে ১ মাস পরে কী ধরনের পরিবর্তন ঘটে?” ব্যাখ্যা কর।

ঘ. রডের উপরে উৎপন্ন হওয়া বাদামী স্তর রোধে তুমি কী পদক্ষেপ নেবে বলে মনে কর।

 

৮।A, B ও C পর্যায় সারণিতে অবস্থিত তিনটি মৌল যাদের পারমাণবিক সংখ্যা 1, 7 ও 17

ক. আকরিক কাকে বলে?

খ. ফেনলের অ্যারোমেটিক যৌগ বলা হয় কেন?

গ. A ও B এর মধ্যে বন্ধন গঠন কৌশল ব্যাখ্যা কর।

ঘ. AB₃ এবং AC গ্যাসকে যদি একটি কাঁচ নলের দুই প্রান্তে আর্দ্র তুলা দ্বারা আটকানো হয় তবে সৃষ্ট ধোয়া AC প্রান্তের নিকট হয় কেন? যুক্তিসহ বিশ্লেষণ কর।

Leave a Reply