এই বাক্যটি একটি প্রাচীন সাহিত্যের পঙক্তি, যাতে বিশেষ সাংস্কৃতিক এবং সামাজিক প্রেক্ষাপট রয়েছে। এখানে "চণ্ডালে বসাও"—এই অংশটিকে বিশ্লেষণ করতে হবে।
“চণ্ডালে” শব্দটি লক্ষ্য করলে বোঝা যায়—এটি “চণ্ডাল” শব্দের সপ্তমী বিভক্তি রূপ। সপ্তমী বিভক্তি সাধারণত “তে”, “য়ে”, “এ” ইত্যাদি চিহ্নে প্রকাশিত হয় এবং এটি কর্মে, অধিকরণে, সম্প্রদানে ইত্যাদি কাজে ব্যবহৃত হতে পারে।
এখানে “চণ্ডালে বসাও”—মানে চণ্ডাল শ্রেণির মধ্যে বসাও। অর্থাৎ, কাউকে চণ্ডালের অবস্থানে বসানোর নির্দেশ। সেক্ষেত্রে এটি কর্মে সপ্তমী বিভক্তি, কারণ বসানোর কাজটি “চণ্ডালে” প্রয়োগ হচ্ছে।
বিশ্লেষণ:
“বসাও” → ক্রিয়া (কাউকে কোথাও বসানো)
“চণ্ডালে” → বসানোর স্থান বা অবস্থা নির্দেশ করছে
কারক → কর্মে
বিভক্তি → সপ্তমী (কারণ ‘-এ’ যোগ হয়েছে)
এই ধরনের রূপ সাধারণত পুরাতন কাব্যে বেশি দেখা যায়। শিক্ষার্থীরা যদি বিভক্তির প্রকার ও কারকের ভূমিকা বুঝতে পারে, তাহলে সহজেই এ ধরনের প্রশ্ন বিশ্লেষণ করতে পারবে।
Please login or Register to submit your answer