
‘Theatre of the Absurd’ বা ‘অযৌক্তিক নাট্যধারা’ হলো একটি নাট্য আন্দোলন যা দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে ইউরোপের নাটকে নতুন মাত্রা যোগ করে। এই ধারার নাটকগুলোতে মূলত জীবনের অর্থহীনতা, ভাষার অসারতা, এবং অস্তিত্বের সংকট চিত্রিত হয়। এই আন্দোলনের অন্যতম প্রধান নাট্যকার ছিলেন স্যামুয়েল বেকেট (Samuel Beckett)।
এই নাট্যধারার নাটকগুলোর মূল বৈশিষ্ট্য হলো—
- অর্থহীন ও অসম্পূর্ণ সংলাপ,
- চক্রাকার গল্পের কাঠামো,
- বাস্তবতার বদলে বিমূর্ত উপস্থাপনা,
- মানব অস্তিত্বের অনিশ্চয়তা ও অসারতা তুলে ধরা।
স্যামুয়েল বেকেটের ‘Waiting for Godot’ এই ধারার অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ। এতে দেখানো হয়, কিভাবে দুটি চরিত্র অপেক্ষা করেই দিন পার করে দেয়, কিন্তু তারা কিছুতেই নিশ্চিত হতে পারে না তাদের অপেক্ষার ফল কী হবে।
এছাড়াও ‘Endgame’ (১৯৫৭), ‘Krapp’s Last Tape’ (১৯৫৮) এবং ‘Happy Days’ (১৯৬১) নাটকগুলোও একই ধারায় রচিত। এসব নাটকে ভাষা ও সংলাপের প্রচলিত কাঠামো ভেঙে ফেলা হয় এবং মানুষের নিঃসঙ্গতা, হতাশা ও অস্তিত্বের গভীর সংকট তুলে ধরা হয়।
এই ‘থিয়েটার অব অ্যাবসার্ড’ আন্দোলন নাট্যশিল্পে এক নতুন দৃষ্টিভঙ্গির সূচনা করে এবং আজও দর্শকদের চিন্তার খোরাক জোগায়। স্যামুয়েল বেকেট এই ধারার অন্যতম পথিকৃৎ, যাঁর নাটক বিশ্বজুড়ে মঞ্চস্থ হয় এবং নাট্যবোদ্ধাদের আলোচনার কেন্দ্রে থাকে।
Please login or Register to submit your answer