রসায়ন বিষয় থেকে গুরুত্বপূর্ণ ৫টি সৃজনশীল প্রশ্ন দেওয়া হলো।যারা পরীক্ষার্থী আছো সৃজনশীলগুলো প্র্যাক্টিস করলে আশা করি বোর্ড পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে।
১। দশম শ্রেণির ছাত্র সিফাত ল্যাবরেটরিতে উপযুক্ত পরিবেশে 10g ম্যাগনেসিয়ামকে 5g অক্সিজেনের সাথে মিশিয়ে উত্তপ্ত করলো। এতে প্রত্যাশিত উৎপাদ 15g পাওয়া গেল না।
ক. শতকরা সংযুতি কী?
খ. মোলার দ্রবণ একটি প্রমাণ দ্রবণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের ব্যবহৃত অক্সিজেনের অণু সংখ্যা নির্ণয় করো।
ঘ. উদ্দীপকের বিক্রিয়ায় প্রত্যাশিত উৎপাদ তৈরি না হওয়ার কারণ বিশ্লেষণ করো।
২। কোনো মৌলের একটি পরমাণুর ভর 1.046 × 10^-22 g। এতে 34টি নিউট্রন বিদ্যমান।
ক. যোজ্যতা ইলেকট্রন কাকে বলে?
খ. বেনজিন ও ইথাইনের স্থূল সংকেত একই ব্যাখ্যা কর।
গ. পর্যায় সারণিতে মৌলটির অবস্থান নির্ণয় কর।
ঘ. মৌলটি লঘু ও গাঢ় HNO₃ এবং H₂SO₄ এর সাথে বিক্রিয়া করলেও HCI এর সাথে বিক্রিয়া করে না বিশ্লেষণ কর।
৩। রসায়ন শিক্ষক শ্রেণিতে পর্যায় সারনির ৩য় পর্যায় এবং 17 নং গ্রুপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করলেন।
ক. মুদ্রা ধাতু কাকে বলে?
খ. উপযুক্ত উদাহরণের সাহায্যে ত্রয়ীসূত্র ব্যাখ্যা কর।
গ. বর্ণিত গ্রুপের মৌলগুলোর হ্যালোজেন বলা হয় কেন? ব্যাখ্যা করো।
ঘ. বর্ণিত পর্যায়ের মৌলগুলোর পারমাণবিক আকারের ক্রম বিশ্লেষণ কর।
৪। X, Y, Z তিনটি মৌল, যাদের পারমাণবিক সংখ্যা যথা A, (A + 3), (A + 5) । এখানে, A এর পারমাণবিক সংখ্যা 12।
ক. IUPAC এর পূর্ণরূপ লিখ।
খ. হাইড্রোজেন অধাতু হওয়া সত্ত্বেও পর্যায় সারণির ১ নং গ্রুপে রাখা হয়েছে কেন?
গ. উদ্দীপকের মৌলগুলোর ইলেকট্রন বিন্যাসের মাধ্যমে পর্যায় সারণিতে অবস্থান নির্ণয় কর।
ঘ. উদ্দীপকের কোন মৌলটি পরিবর্তনশীল যোজ্যতা প্রদর্শন করে – তা ব্যাখ্যা কর।
৫। নিচে দুইটি পরীক্ষণ উল্লেখ করা হল :
a. একটি বিকারে লঘু সালফিউরিক এসিড রেখে উহাতে লোহার গুঁড়া যোগ করা হল।
b. একটি টেস্টটিউবে ডিমের খোসা গুঁড়া করে তাতে লেবুর রস যোগ করা হল। ফলে একটি গ্যাস সৃষ্টি হয়।
ক. NO2 গ্যাসের বর্ণ কী?
খ. ইলেকট্রোপ্লেটিং কেন করা হয়?
গ. পরীক্ষাগারে b নং পরীক্ষায় সৃষ্ট গ্যাসকে কিভাবে শনাক্ত করা হয়?
ঘ. a নং পরীক্ষায় সংঘটিত বিক্রিয়াটি একটি রেডক্স বিক্রিয়া – ব্যাখ্যা কর।