বাংলাদেশকে কেন্দ্র করে জাপান সরকারের প্রস্তাবিত The Bay of Bengal Industrial Growth Belt, বিগ-বি (BIG-B) নামে পরিচিত। বিগ-বি হলো বিশ্বের সাথে বাংলাদেশের বঙ্গোপসাগরকেন্দ্রিক সংযোগ তৈরির ধারণা।
২০১৪ সালের মে মাসে টোকিওতে বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রী এ উদ্যোগ বাস্তবায়নে জোর দেন। মূলত ঢাকা- চট্টগ্রাম-কক্সবাজার (বেল্টে) এলাকায় শিল্পায়নকে সামনে রেখে এ উদ্যোগটির পরিকল্পনা করা হয় । বৰ্তমান বৈশ্বিক অর্থনীতিতে দেশের এই অঞ্চল বেশ সম্ভাবনাময়।
বিগ-বি ধারণাটি তিনটি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। প্রথমটি শিল্প ও বাণিজ্য, যার অংশ হিসেবে কক্সবাজারের মাতারবাড়ী দ্বীপে গভীর সমুদ্র বন্দর নির্মাণ করছে জাপান ইন্টারন্যাশনাল কো- অপারেশন এজেন্সি (JICA)। এটি বাংলাদেশকে এশিয়া ও অন্যান্য অঞ্চলের মধ্যে বৃহৎ বাণিজ্যিক গেটওয়ে হিসেবে প্রতিষ্ঠিত করবে।
দ্বিতীয় স্তম্ভটি— জ্বালানি, যা মাতারবাড়ী প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত হবে । এখানে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে শুধু বিগ-বি আওতাভুক্ত এলাকাই নয়, পুরো বাংলাদেশের শিল্প ও বাণিজ্যে আকস্মিক গতি সঞ্চার করা যাবে। তৃতীয় স্তম্ভ পরিবহনব্যবস্থা।
দেশের বৃহত্তর শিল্প, বাণিজ্য ও জ্বালানি উৎপাদনের জন্য ঢাকা-চট্টগ্রাম- কক্সবাজার পরিবহনব্যবস্থা আরও শক্তিশালী করার পাশাপাশি তা প্রতিবেশী দেশগুলো পর্যন্ত সম্প্রসারণ করা প্রয়োজন।
বিগ-বি ধারণাটি বাংলাদেশে নতুন হলেও থাইল্যান্ড ও জাপানে এ ধরনের উদ্যোগের মাধ্যমে ব্যাপক অরকাঠামো উন্নয়নের কাজ হয়েছে। বিগ-বির আওতায় এসব অবকাঠামো নির্মাণের পাশাপাশি সড়ক, রেল ও নৌ যোগাযোগ খাতের উন্নয়ন হলে প্রচুর বিদেশি বিনিয়োগ আসবে । এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ২ শতাংশ বৃদ্ধি পাবে ।