যখন কোনো কারণে (মূল্য ব্যতীত) পণ্যের চাহিদা বৃদ্ধি পায়, যেমন: আয় বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি, বা পণ্যের জনপ্রিয়তা বেড়ে যায়, তখন চাহিদা রেখা ডানদিকে স্থানান্তরিত হয়। এই পরিস্থিতিতে সরবরাহ অপরিবর্তিত থাকলে বাজারে চাহিদা বাড়ে এবং তার ফলে ভারসাম্য দাম (Equilibrium Price) বৃদ্ধি পায়। কারণ বেশি সংখ্যক ভোক্তা একই পরিমাণ পণ্যের জন্য প্রতিযোগিতা করে, ফলে বিক্রেতারা দাম বাড়িয়ে দেয়। এটি বাজারের প্রাকৃতিক প্রতিক্রিয়া, যা সরবরাহ-চাহিদার নীতির মাধ্যমে মূল্য নির্ধারণের একটি গুরুত্বপূর্ণ দিক।
Please login or Register to submit your answer