নিউ সিল্ক রোড বা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (BRI) চীনের একটি বৈশ্বিক অর্থনৈতিক কৌশল, যা প্রথম প্রস্তাব করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে। এর লক্ষ্য হল প্রাচীন সিল্ক রোডের মতো আন্তর্জাতিক বাণিজ্য রুট পুনরায় সক্রিয় করা।
উদ্দেশ্য:
এশিয়া, ইউরোপ ও আফ্রিকার মধ্যে বাণিজ্যিক যোগাযোগ স্থাপন,
অবকাঠামো উন্নয়ন, যেমন: রেলপথ, বন্দর, সড়ক,
চীনা বিনিয়োগ বাড়ানো এবং রাজনৈতিক প্রভাব বিস্তার।
মূল দুটি অংশ:
সিল্ক রোড ইকোনমিক বেল্ট (স্থলপথ)
২১st Century Maritime Silk Road (সমুদ্রপথ)
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক:
বাংলাদেশ ২০১৬ সালে এই প্রকল্পে যোগ দেয়। চীন বাংলাদেশের অবকাঠামো, রেল ও বিদ্যুৎখাতে বিনিয়োগ করছে এই উদ্যোগের আওতায়।
সমালোচনা ও চ্যালেঞ্জ:
অনেক দেশ এই প্রকল্পকে “ঋণ কূটনীতি” বলে সমালোচনা করেছে, কারণ এর ফলে অনেক দেশ চীনের কাছে ঋণগ্রস্ত হয়ে পড়ছে।
এটি বিশ্ব রাজনীতির এক গুরুত্বপূর্ণ কৌশল, যেখানে অর্থনীতি, কূটনীতি ও ভূরাজনীতি একত্রে প্রভাব ফেলছে।
Please login or Register to submit your answer