মাইক্রোসফটের স্কাইপ, যা ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হিসেবে বিশ্বজুড়ে ব্যাপক ব্যবহৃত হত। এটি ভিডিও কনফারেন্স, অডিও কল, এবং ইনস্ট্যান্ট মেসেজিংয়ের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম ছিল। তবে, প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ভিডিও কনফারেন্সিং টুলস যেমন জুম, গুগল মিট, এবং মাইক্রোসফটের নিজস্ব Teams এর জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় স্কাইপের ব্যবহার কমতে থাকে।
স্কাইপ ২০২৫ সালের ৫ মে থেকে বন্ধ হয়ে যাওয়ার ঘোষণা দেয় মাইক্রোসফট। এই ঘোষণা মাইক্রোসফটের নতুন কৌশল এবং পরিকল্পনার অংশ হিসেবে এসেছে, যেখানে তারা স্কাইপের পরিবর্তে Teams-এর উপর বেশি মনোযোগ দিচ্ছে। মাইক্রোসফট Teams, যা মূলত ব্যবসায়িক এবং কর্পোরেট ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, বর্তমানে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে এবং মাইক্রোসফট এই প্ল্যাটফর্মটির মাধ্যমে আরও আধুনিক ও উন্নত যোগাযোগ প্রযুক্তি প্রদান করতে চায়।
স্কাইপের বন্ধ হয়ে যাওয়ার সিদ্ধান্তটি মাইক্রোসফটের পরিকল্পনার অংশ হিসেবে এসেছে, যেখানে তারা গ্রাহকদের জন্য আরও কার্যকরী ও প্রযুক্তিগতভাবে উন্নত প্ল্যাটফর্ম উপস্থাপন করতে চায়। Teams বর্তমানে বৈশ্বিক অফিসিয়াল এবং কর্পোরেট যোগাযোগের জন্য প্রধান মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে এবং এটি আরও উন্নত এবং সবল সংস্করণের দিকে এগোচ্ছে।
স্কাইপের বন্ধ হওয়ার ঘোষণার পর, ব্যবহারকারীদের জন্য একটি ট্রানজিশন প্রক্রিয়া থাকবে যাতে তারা Teams বা অন্যান্য মাইক্রোসফট যোগাযোগ সেবা ব্যবহার করতে পারেন। তবে, এই পরিবর্তনটি কিছু স্কাইপ ব্যবহারকারীকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে, যারা অভ্যস্ত ছিল স্কাইপের ব্যবহারিত সুবিধাগুলোর সাথে।
বিশ্বব্যাপী স্কাইপের বন্ধ হওয়া সত্ত্বেও, এটি প্রযুক্তির বিকাশ এবং ব্যবহারকারীর চাহিদার পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে চলা একটি বাস্তবতা হিসেবে দেখা যেতে পারে।
Please login or Register to submit your answer